পুড়েছে পরিত্যক্ত ‘নথিপত্র’, গুরুত্বপূর্ণ ‘সবই ঠিক’ আছে: খুলনার দুদক কার্যালয়

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, জুন ৩, ২০২২

বিশেষ প্রতিনিধিঃ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) খুলনা বিভাগীয় কার্যালয়ে আগুনে কোনো ‘গুরুত্বপূর্ণ নথিপত্র’ ক্ষতিগ্রস্থ হয়নি। ওই ভবনের তৃতীয় তলায় যে কক্ষে আগুন লেগেছে সেখানে আলমারিতে পরিত্যক্ত নথিপত্র ও আসবাবপত্রই রাখা ছিল।

বৃহস্পতিবার বিকালে কার্যালয়ের তৃতীয় তলায় একটি কক্ষে আগুন লাগে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাথমিকভাবে ধারণা করছেন।

খুলনার দুদকের উপপরিচালক আব্দুল ওয়াদুদ বলেছেন, শুধু একটি কক্ষের আসবাবপত্র ও পুরনো পরিত্যক্ত ফাইলপত্র পুড়ে গেছে। তৃতীয় তলার ওই কক্ষটি পরিত্যক্ত ও তালাবদ্ধ অবস্থায় ছিল। সেখানে ২০ বছর আগের পুরনো ও বাতিল ফাইলপত্র সংরক্ষিত ছিল।

দুদকের গুরুত্বপূর্ণ নথিপত্র স্ব স্ব তদন্ত কর্মকর্তার হেফাজতে থাকে। তাই পরিত্যক্ত নথিপত্রের মধ্যে গুরুত্বপূর্ণ কিংবা আলোচিত কোনও মামলার কাগজপত্র থাকার কোনো সুযোগ নেই।

আগুন লাগার বিষয়ে খুলনার দুদকের উপ-সহকারী পরিচালক (ডিএডি) কামরুজ্জামান জানান, বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে অফিস ছুটির পর বেশির ভাগ কর্মকর্তা-কর্মচারী বেরিয়ে যান। পৌনে ৬টার দিকে হঠাৎ তৃতীয় তলায় ধোঁয়া দেখে ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়।

খবর পেয়ে ১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছান জানিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের খুলনা বিভাগের ওয়্যার হাউস ইন্সপেক্টর আজিজুর রহমান বলেন, ‘১৫ মিনিটের মধ্যে আমরা ঘটনাস্থলে গিয়ে তালা কেটে ওই কক্ষে প্রবেশ করি। আধাঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনে ওই কক্ষের আলমারি, চেয়ার-টেবিলসহ আলমারিতে রক্ষিত কিছু ফাইলপত্র পুড়েছে।