জনবান্ধব দৌলতখান পরিবার পরিকল্পনা বিভাগ, মাঠ পর্যায়ের সেবার মান মনিটরিং!

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৪

দৌলতখান প্রতিনিধিঃ

ভোলা জেলার অতি গুরুত্বপূর্ণ একটি উপজেলা দৌলতখান। ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত দৌলতখান উপজেলা। দৌলতখান উপজেলায় পরিবার পরিকল্পনা বিভাগের ৮টি ইউনিয়নে মোট ৩৬টি ইউনিট রয়েছে। পরিবার পরিকল্পনা সেবা,গর্ভবতী সেবা,কৈশোর বান্ধব সেবা,পুষ্টি কার্যক্রম পরিচালনার জন্য প্রতিটি ইউনিটে একজন করে উক্ত উপজেলায় ৩৬ জন পরিবার কল্যাণ সহকারী থাকার কথা থাকলেও রয়েছে মাত্র ১৬ জন পরিবার কল্যাণ সহকারী। ব্যাপক জনবল সংকট ও নানা সংকীর্ণতা থাকার পরেও মাঠ পর্যায়ে ব্যাপক কর্ম-তৎপরতা রয়েছে দৌলতখান উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের। সূত্রে দেখা যায়,প্রতি মাসে মাসিক দীর্ঘমেয়াদি মেডিকেল ক্যাম্প, গর্ভবতী সেবা,প্রসবকালীন সেবা, প্রসব পূর্ববর্তী ও পরবর্তী সেবা, পরিবার পরিকল্পনা সেবা, নব দম্পত্য সেবা, কৈশোর বান্ধব সেবা ও পুষ্টি কার্যক্রমে ব্যাপক কর্মতৎপরতা রয়েছে দৌলতখান পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের । এছাড়াও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে ইপিআই কার্যক্রম,ভিটামিন এ কার্যক্রম, কমিনিউটি ক্লিনিক সেবা কার্যক্রমসহ প্রতিটি জাতীয় কর্মসূচিতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে দেখা যায়, দৌলতখান উপজেলার পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কর্মীদের।

জানা যায়, দৌলতখানে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ জামাল উদ্দিনে উক্ত কর্মস্থলে যোগদানের পর থেকেই তাহার ঐকান্তিক প্রচেষ্টায় পরিবার পরিকল্পনা বিভাগে লেগেছে পরিবর্তনের ছোঁয়া। হয়েছে পরিবার পরিকল্পনা বিভাগের উপজেলা কার্যালয়টি ব্যাপক জনবান্ধব। তথ্যসূত্রে আরও দেখা যায, নিয়মিত উপজেলা মাসিক কর্মীসভা, ইউনিয়ন পরিবার পরিকল্পনা সভা,সেবা গ্রহীতাদের নিয়ে উঠান বৈঠক,ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন,নিয়মিত মাঠ পর্যায়ে মাঠ কর্মীদের সেবার মান মনিটরিং,গর্ভবতী সেবা জোরদার করার ক্ষেত্রে উপজেলা কর্মকর্তা মোঃ জামাল উদ্দিনের ব্যাপক অবদান রেখেছেন।। দৌলতখান উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তার ঐকান্তিক প্রচেষ্টায় গত কয়েক মাস আগে উক্ত উপজেলার প্রায় প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রেই উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে সেবা সপ্তাহগুলো উদযাপন করতে দেখা যায়, যা স্থানীয় গণমাধ্যমে অত্যন্ত গুরুত্বসহিত প্রচার করা হয়। নিয়মিত কাজের অংশ বিশেষ আজও কর্মদক্ষ উপজেলা কর্মকর্তা মোঃ জামাল উদ্দিনকে সকাল ১১টায় মাঠ পর্যায়ে সেবার মান মনিটরিং করতে দেখা যায়। তিনি আজ দৌলতখান উপজেলার চরখলিফা ইউনিয়নের ৩/ক ইউনিটের সেবার মান মনিটরিং করতে দেখা যায়।

উল্লেখ্য, পরিবার পরিকল্পনা বিভাগের নিয়ন্ত্রিত দৌলতখান উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। এ সব স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রতি মাসে প্রায় গড়ে ১৫ থেকে ২০টি নরমাল ডেলিভারি হয়ে থাকে।