তালুকদার খালেক তৃতীয় বারের মতো খুলনা সিটি মেয়র

ভোলার কথা
স্টাফ রিপোর্টার সম্পাদক
প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, জুন ১২, ২০২৩

স্টাফ রিপোর্টারঃ

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে তৃতীয় বারের মতো মেয়র নির্বাচিত হলেন আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আব্দুল খালেক। নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে প্রায় এক লাখ ভোট বেশি পেয়ে তিনি বিজয়ী হয়েছেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, ২৮৯ কেন্দ্রে নৌকার প্রার্থী তালুকদার আব্দুল খালেক পেয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৮৮৫ ভোট। তার নিকটতম প্রতিন্দ্বন্দ্বী হাতপাখা মার্কার ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল পেয়েছেন ৬০ হাজার ৬৪ ভোট।

এবারের কেসিসি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল ছাড়াও জাতীয় পার্টির এস এম শফিকুল ইসলাম মধু (লাঙল), স্বতন্ত্রপ্রার্থী এস এম শফিকুর রহমান (দেওয়াল ঘড়ি) ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) প্রতিদ্বন্দ্বিতা করেন।

এই নির্বাচনে আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপির প্রার্থী না থাকায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হেসে খেলেই বিজয়ী হবেন বলেন আওয়ামী লীগের নেতাকর্মীদের আস্থা ছিল। বিশাল ব্যবধানে নৌকার প্রার্থীর জয়ে তার প্রমাণ মিলল।

গত ৩ এপ্রিল খুলনা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ১৫ এপ্রিল মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পান তালুকদার আব্দুল খালেক। মূলত নৌকা প্রতীকে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়া তার বিজয়ী অনেক নিশ্চিত হয়ে যায় স্থানীয় নেতাকর্মীদের কাছে। রাজনীতিতে এই পরিচিত মুখ খুলনা সিটি নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো বিপুল ভোটে জয়লাভ করে চমক দেখালেন।

এবারের জয় নিয়ে মোট তিনবার মেয়র হলেন তালুকদার আব্দুল খালেক। তিনি ২০০৮ সালে প্রথমবারের মতো নৌকার টিকিটে খুলনা সিটির মেয়র হন। এরপর ২০১৩ সালে আওয়ামী লীগ তাকে মনোনয়ন দিলেও বিএনপি সমর্থিত প্রার্থী মনিরুজ্জামান মনির কাছে তিনি পরাজিত হন। পরে ২০১৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকের বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে পরাজিত করে ফের মেয়র নির্বাচিত হন খালেক।

১৯৫২ সালের ১ জুন বাগেরহাটের মল্লিকেরবেড় গ্রামে জন্মগ্রহণ করেন তালুকদার আব্দুল খালেক। স্কুলজীবন থেকে শুরু করে রাজনৈতিক জীবনের প্রায় পুরোটাই কেটেছে খুলনায়। খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক সরকারী মজিদ মেমোরিয়াল সিটি কলেজের ছাত্রসংসদের নির্বাচিত সদস্য (এজিএস) ছিলেন। ১৯৭৭ সালে খুলনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন। ওই বছরই ২১ বছর বয়সে খুলনা পৌরসভার মহসিনাবাদ ইউনিয়নের কমিশনার হন। এরপর মহসিনবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আঞ্চলিক শ্রমিক লীগের খুলনা জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বাগেরহাট-৩ আসন থেকে সংসদ সদস্য হন। ওই আসনের বর্তমান সংসদ সদস্য তার স্ত্রী হাবিবুন নাহার। তালুকদার আব্দুল খালেক ১৯৯৬ সালে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনে আবারও বাগেরহাট-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন তালুকদার আব্দুল খালেক।