গেলেন মুহাম্মদ শফিক এক পায়ে হেঁটে হজ্জ্বে

ভোলার কথা
আন্তর্জাতিক ডেস্ক সম্পাদক
প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২৩

আন্তর্জাতিক ডেস্কঃ

হজ্জ্ব করার ইচ্ছা ছিল পাকিস্তানি নাগরিক মুহাম্মদ শফিকের। কিন্তু ৩০ বছর আগে একটি দুর্ঘটনায় এক পা হারিয়ে সেই স্বপ্ন হারিয়ে যেতে বসেছিল। কিন্তু তার ইচ্ছা শক্তি ও সাহসের কারণে এক পায়ে হেঁটেই হজ করার উদ্দেশ্যে মক্কায় গেছেন মুহাম্মদ শফিক। খবর আল-আরাবিয়া।

মুহাম্মদ শফিক বলেন, ‘পা হারানোর পর হজ্জ্বযাত্রার জন্য আমার উৎসাহ, আশাবাদ ও দৃঢ়তা বেড়ে যায়। ক্রাচে হেলান দিয়ে আমি আমার স্বপ্ন পূরণ করব। আল্লাহর ডাকে এক পায়ে হেঁটে পাকিস্তান থেকে সৌদি পৌঁছেছেন বলেও জানান তিনি।’

শফিক আরও বলেন, নিজ চোখে আল্লাহ ঘর কাবা দেখার অনুভূতি প্রকাশ করার মতো না। আমি এখন হজ্জ্বের মূল কার্যক্রম শুরু করার অপেক্ষায় আছি। ক্রাচের সাহায্যে হেঁটে হেঁটে জামারায় পাথর নিক্ষেপসহ সব কাজ সম্পন্ন করব, ইনশাআল্লাহ। আগামী ২৭ জুন পবিত্র হজ শুরু হবে।

ক্রাচে ভর দিয়ে সৌদিতে পৌঁছাতে পেরেছেন ৪৩ বছর বয়সী এক পা হারানো এই ব্যক্তি। এক্ষেত্রে তাকে সবচেয়ে বেশি সহায়তা করেছে দৃঢ়তা, অধ্যাবসায় ও সাহসিকতা।

৩০ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় বাম পা হারান শফিক। কিন্তু এই ভয়াবহ দুর্ঘটনা তার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারেনি। গত কয়েক বছর ধরে কঠোর পরিশ্রম করে অর্থ জমিয়ে স্বপ্ন পূরণের পথে তিনি।

সূত্র: সৌদি গেজেট