চরগুমামি মাধ্যমিক বিদ্যালয়ে চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

 

মোঃ বাবুল রানা ভোলা জেলা প্রতিনিধিঃ

বৈশ্বিক করোনা ভাইরাসের কারণে দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশু-কিশোরদের আনন্দ উল্লাস যেন হারিয়ে গেছে। সকাল বেলায় স্কুলে গিয়ে পতাকা উত্তোলন মধুর কল-কাকলীতে জাতীয় সংগীত, শারীরিক পরিচর্যা এসব কিছু যেন করোনার কাছে হার মেনেছে। তবে এই হার যেন আর বেশি দিন নয়। আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণায় স্বস্তি ফিরেছে শিক্ষকসহ সকল শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে। তাই এবার চলছে বিদ্যালয়গুলোতে পরিষ্কার পরিছন্নতার কাজ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ভোলার দৌলতখান থানার চরপাতা উপজেলা উওর জয়নগর সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান করোনার কারণে একেবারে নাজেহাল হয়ে পড়ে আছে। সকল প্রতিষ্ঠানগুলোর রুম বেঞ্চসহ সকল আসবাবপত্র পরিষ্কার করতে ব্যস্ত সময় পার করছে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের। এছাড়া বিদ্যালয়ের আশপাশে এবং মাঠে জমে থাকা আগাছা পরিষ্কারের ব্যস্ত হয়ে পড়েছে সংশ্লিষ্টরা। প্রতিষ্ঠানগুলোর সৌন্দর্য ফিরিয়ে আনতে কঠোর পরিশ্রম করতে দেখা গেছে।

চরগুমামি মাধ্যমিক বিদ্যালয় অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর বাবা আমায় বলেন, করোনার কারণে সকল স্কুল-কলেজ বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীরা বেপরোয়া হয়ে উঠেছে। বিশেষ করে বাড়িতে বসে মোবাইলে, ফ্রি ফায়ার, পাবজিসহ নানা ধরনের গেমে আসক্তি হয়ে গেছে। এসব গেম খেলা থেকে যদি তাদের দ্রুত সরিয়ে আনা না যায়। তাহলে এরা আরও ধ্বংসের পথে চলে যাবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাবুদ্দিন জানান, সরকার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। তবে দীর্ঘ ১৮ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী ঝড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এবং যেসব শিক্ষার্থীরা সপ্তম শ্রেণিতে পড়ালেখা করতো তারা অনেকে কর্মে লিপ্ত হয়ে গেছে। তবে সকল শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সবাইকে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের স্কুলমুখি করতে হবে।