আজ ঐতিহাসিক ৭ মার্চ, ভোলায় বিচার বিভাগের আলোচনা সভা

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২৩

ডেস্ক নিউজঃ

আজ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ভোলায় বিচার বিভাগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিচার বিভাগীয় কর্মকর্তাদের অংশগ্রহণে মঙ্গলবার (৭মার্চ) সকাল ৮টা ৩০ মিনিটে জেলা ও দায়রা জজ আদালতের কনফারেন্স রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

ভোলা জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক মহোদয়ের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল বিচারক নুরুল আলম মোঃ নিপু, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মোঃ সানাউল হক সহ অন্যান্য বিচারক এবং বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ। সহকারী জজ আব্দুল্লাহ আল হাসিব এর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত সম্মানিত বিচারকবৃন্দ সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এর তাৎপর্য তুলে ধরেন।

সভায় বক্তারা তাদের বক্তব্যে বলেন, আজ ঐতিহাসিক ৭ মার্চ। অগ্নিঝড়া মার্চ এর প্রারম্ভ। এই দিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানে উচ্চারণ করেছিলেন তার জীবনের সর্বশ্রেষ্ঠ বাক্য গুলি- ‘এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।’ বঙ্গবন্ধুর ঐ ঘোষণার পর সংগ্রাম মুখর এই জনপদের মানুষ প্রত্যক্ষভাবে স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়ে।

তারা আরো বলেন, স্বল্প পরিসরে আলোচনায় ৭ মার্চের ঐতিহাসিক গুরুত্ব বলে শেষ করা যাবে না। ‘ম্যাগনা কার্টা’ কে যেমন মানবাধিকারের সনদ বলা হয় তেমনি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল বাঙ্গালীর মুক্তির সনদ। দিবসের গুরুত্ব বর্ণনা করেন এবং সকল বিচারকবৃন্দকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ করে বিচারপ্রার্থী জনগণের জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠায় আরও কর্মোদ্যমী এবং যত্নবান হবারও আহ্বান জানান।