ভোলার জেলে পল্লীতে ক্রিকেট অনলাইন জুয়া বাল্যবিবাহ প্রতিরোধে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সচেতনতা সভা অনুষ্ঠিত

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

মোঃ মুজাহিদুল ইসলাম

ভোলার ইলিশা বেড়িবাঁধ এলাকায় জেলে পল্লীতে ক্রিকেট অনলাইন জুয়া, বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতায় প্রামান্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইলিশা সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ও কোস্ট ট্রাস্ট, ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় এই প্রামান্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকালে ভোলা সদরের ২নং ইলিশা ইউনিয়নে বেড়িবাঁধ এলাকায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, ২নং ইলিশা ইউপি চেয়ারম্যান হাছনাইন আহমেদ হাছান মিয়া।
বক্তব্য রাখেন, ভোলা সদর মডেল থানার ওসি তদন্ত আরমান হোসেন, নৌ পুলিশের ওসি সুজন পাল, ইউনিয়ন আওয়ামীলীগ এর সহ সভাপতি হোসেন মিয়া, বিশিষ্ট সমাজ সেবক বাবুল মিয়া, কোস্ট ট্রাস্ট এর কর্মকতা মোঃ ইউনুস, সমাজসেবা কর্মকতা মোস্তাফিজুর রহমান মিশুক।
সংগঠনের সমন্নয়কারী ইয়ামিন হোসেন এর সঞ্চালনায় মোঃ কবির মালের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, ইলিশা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ফরিদ উদ্দিন, ইউনিয়ন আওয়ামীলীগ এর সহ সভাপতি ছাইদ আলী জমাদার,কৃষি কর্মকতা মঞ্জুর মিয়াজী, কবির ফরাজী,মোশারেফ হাওলাদারপ্রমুখ।
সভায় বক্তারা বাল্য বিয়ে সম্পর্কে কুফল তুলে ধরে বলেন, বাল্য বিবাহ আমাদের দেশের দীর্ঘ দিনের একটি সামাজিক অভিশাপ। বাল্য বিবাহের অভিশাপে একজন নারীকে পরিপূর্ণ মানুষ হিসেবে বিকশিত হতে দেয় না। একটি সুস্থ জাতি পেতে হলে দরকার একজন শিক্ষিত মা। শিক্ষিত মায়ের দ্বারাই সম্ভব একটি সুস্থ জাতি এবং একটি সুস্থ সুন্দর প্রজন্ম গড়ে তোলা। কিন্তু বাল্য বিবাহের কারণে আমাদের এই সমাজের বেশির ভাগ মেয়ে শিক্ষা থেকে বঞ্চিত। আগামী প্রজন্মও সুস্থ ভাবে বেড়ে উঠা ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতেও বাল্য বিবাহ বড় একটি বাধা। আমাদের জীবনে আধুনিকতা ও উন্নয়নের ছোঁয়া লাগলেও বাল্য বিবাহের প্রবনতা কমেনি। বাল্য বিবাহ বন্ধে কঠোর শাস্তির ব্যবস্থা থাকলেও সমাজের সাধারণ মানুষের জনসচেতনতা না থাকার কারণে এর কার্যকরতা তেমন বৃদ্ধি পাচ্ছে না। বাল্যবিয়ে,অনলাইন ও ক্রিকেট জুয়া বন্ধে সকলকে একসাথে এগিয়ে আসতে হবে। তৃনমূল পর্যায় থেকে সকলে সচেতন হলেই বাল্যবিয়ে রোধ করা সম্ভব হবে।
তাই সচিত্র ইলিশা সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনী করেন।