বৃক্ষরোপণ ও পরিষ্কার পরিচ্ছন্ন করে বিশ্ব পরিবেশ দিবস পালন করে ভিবিডি

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, জুন ৫, ২০২১

 

মোহাম্মদ রিয়াজ হোসেন
স্টাফ রিপোর্টার

প্রকৃতি আমাদের জীবনে একটা গুরুত্বপূর্ণ একটা অংশ। প্রকৃতি থেকে আমরা অতি সহজে অক্সিজেন পেয়ে থাকি। প্রকৃতি যেমন আমাকে কে অক্সিজেন দিয়ে জীবন বাচায়,অন্যদিকে আমাদের মনকে ও প্রশান্তি করে তুলে ।

এবং সেই বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ ( ৫ জুন) সকালে ভোলায় ভলেন্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার উদ্যোগে বৃক্ষরোপণ ও পরিষ্কার পরিচ্ছন্ন করে।

প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে পালন করা হয়। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা।

ভোলা জেলা সহ আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভলান্টিয়ার ফর বাংলাদেশ একসাথে ৬৪ জেলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় ।

সকালে ভলান্টিয়ার সদস্যরা দুই দলে বিভক্ত হয়। একটি দল বৃক্ষরোপণ করে এবং অন্য দল পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করে।

বৃক্ষরোপণের দল আলতাজের রহমান ডিগ্রি কলেজ প্রাঙ্গণে বিভিন্ন রকমের ওষুধী গাছ , আকাশ মনি,জাঊ, হরতকি, বহেরা,আমলকি ইত্যাদি গাছে রোপণ করা হয়।

এবং পরিষ্কার পরিচ্ছন্ন দল ভোলা খেয়াঘাটে দীর্ঘদিন বন্ধ থাকায় আশেপাশে জায়গাগুলো বিভিন্ন পলিথিন ও প্লাস্টিক আবর্জনা স্তূপ ছিল। সেখানে ভলান্টিয়ার সদস্যরা নিজ হাতে ভোলা খেয়াঘাটের আশে পাশের পুরো বাজার সহকারে যে জায়গাটা দিয়ে হাজারো মানুষ দৈনিক ঢাকা-বরিশাল চলাফেরা করে সে স্থানটি ভলান্টিয়াররা পরিষ্কার করে দেয় এবং মানুষকে সচেতন করা হয়। তারা যেন পলিথিন প্লাস্টিকের জিনিসপত্র নদীতে না ফেলে নির্দিষ্ট জায়গায় রাখে এবং পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে মানুষকে সতর্ক করা হয়।

উক্ত প্রোগামে আরো উপস্থিত ছিলেন,ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সভাপতি মনিরুল ইসলাম,সহ-সভাপতি ঐশী দত্ত, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসাইন, অর্থ সম্পাদক ইসমাইল আদনান ,প্রজেক্ট অফিসার খালেদ, মানব সম্পদ কর্মকর্তা আল জুবায়ের, জুই,তোহিদুর রহমান ফাহাদ,শহীদুল ইসলাম সাগর,মরিয়ম ইমু,ফাইজা,তানভীর এবং স্বর্ণা প্রমুখ।

ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সভাপতি মনিরুল ইসলাম তিনি বলেন, আমরা ভোলায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি জাতীয়, সমস্যা সম্ভাবনা ,যেকোনো দুর্যোগ, শিক্ষা, স্বাস্থ্য ,পরিবেশ ইত্যাদি নিয়ে কাজ করি।
আমরা বিশ্বাস করি এই ধরনের কার্যক্রম দেশে স্বেচ্ছাসেবাকে আরও অগ্রসর করবে এবং সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।

এবং আরো ভোলা জেলার সহ-সভাপতি ঐশী দত্ত বলেন, আমরা আমাদের জায়গা থেকে সামাজিক দায়বদ্ধতার বার্তা প্রেরণ করে এবং প্রত্যেকে মূল্যবোধের পরিবর্তনে কাজ করে যাচ্ছি।