ভোলায় মাঝের চর নতুন সবজি কেপচিকাম চাষ

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

 

নিজস্ব প্রতিনিধিঃ ভোলা সদর উপজেলার কাচিয়া ইউনিয়নের মাঝের চরে নতুন সবজি কেপচিকাম এর চাষ হচ্ছে। কেপচিকাম নতুন ফসল। ভোলার মেঘনা নদীর ওপারের এই মাঝের চরে ১৫ হেক্টর জমিতে চাষ হচ্ছে এই ফসলের। এতে ফলন হয়েছে বেশ। কেপচিকাম দৃশ্য দেখতে প্রায় টমেটোর আকৃতির মত এবং এই ফসলের দাম বাজারে সব সময়ে চওড়া থাকে।

সরজমিনে পরিদর্শন করতে গেলে চাষী তছির ফরাজি জানান, আমি ৪০ হাজার টাকার কেপচিকাম বিজ কিনেছি। বর্তমানে আমার ফসলের ক্ষেতের অবস্থা আলহামদুলিল্লাহ ভালো। আশা করি যদি জোয়ারের পানি না উঠে তাহলে আমরা লাভবান হতে পারবো। আমার ক্ষেতে নতুন ফলন আসছে, আমি গত সাপ্তাহে ঢাকা মোকাম করছি। এতে ১২০ কেজি ফসল কাটা হয়েছে তাতে ১২০ টাকা করে পাইকারি বিক্রি করতে পেরেছি। আশা করি আবহাওয়ার প্রতিকূলতা ভালো থাকলে লাভবান হতে পারবো।

ভোলা সদর উপজেলার কৃষি অফিসার মুহাম্মদ রিয়াজুর ইসলাম বলেন, ১৫ হেক্টর জমিতে কেপচিকাম এর চাষ করা হচ্ছে। এখন পযন্ত ফসলের অবস্থা ভালো বলে ধারনা করেন। চাষিরা এই ফসল ঢাকায়ে মোকাম করেন। গত কিছু দিন আগে আমিসহ আমাদের কৃষি অফিসার দেরকে নিয়ে মাঝের চরে গিয়েছিলাম। চাষীদেরকে পরামর্শ দিয়েছি এবং এই ফসল চাষের উপরে ট্রেনিং দিচ্ছি। এবছর ফলন ভালো হবে বলে আশা করছি।