বাজার উন্নয়নে আওয়ামীলীগ নেতা আবেদ চৌধুরীর অনুদান

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, জুন ২৬, ২০২১

 

ভোলা প্রতিনিধি:-প্রাচীন শাহবাজপুর ( বর্তমান ভোলা জেলা ) ঐতিহ্যবাহী বাজার গুলোর মধ্যে একটি হল মির্জাকালু বাজার। এ বাজারের সাথে ব্যবসা-বাণিজ্য ছিল দেশ এবং বিদেশের স্বনামধন্য ব্যবসায়ীদের। নদীর একুল ভাঙ্গে ওকুল গড়ে এইতো নদীর খেলা, সকালে বাদশা আমির ফকির সন্ধ্যা বেলা। সেই কথাকে সত্যি রুপ দিয়ে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় হাসান নগর ইউনিয়নে অবস্থিত ঐতিহ্যবাহী মির্জাকালু বাজার নদী ভাঙ্গনের কবলে পড়ে বিলিন হয়ে যায় এবং তার ঐতিহ্য হারায়। বর্তমানে মির্জাকালু বাজারটি ভেঙ্গে তিনটি অংশে বিভক্ত হয় যথাক্রমে নাম দেওয়া হয় খাস মহল, কাজীর হাট, চেয়ারম্যান বাজার। বর্তমানে তিনটি বাজারের মধ্যে চেয়ারম্যান বাজারটির অবস্থা নাম মাত্র বাজার।
স্থানীয় সুত্রে জানা যায়,এই বাজারটির কোন সরকারি অনুদান আশে না। বাজারটি ইজারাও দেওয়া হয় না, এজন্য কোন নির্ধারিত দিনে বাজারও মিলেনা। বাজারে যাওয়া আসা করার দুইপাশের সংযোগ সড়ক দুটিও বর্ষা মৌসুমে প্রচুর কাদা হয় তাই মানুষ নিয়মিত বাজারে যাওয়া আসা করতে পারে না। বাজারের মাঝখানের সড়কেও একহাটু কাদা থাকে বর্ষা মৌসমে এমনকি একটু বৃষ্টি হলেই পানি জমে বাজারের মাঝখানে। এককথায় বাজারটি পড়ে আছে পুরোপুরি পরিত্যক্ত অবস্থায়। এ অবস্থায় বিষয়টি নজরে আসে বোরহানউদ্দিন উপজেলার আওয়ামীলীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী ও দানবীর নামে খ্যাত জনাব আবেদ চৌধুরীর।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে আওয়ামীলীগ নেতা আবেদ চৌধুরী এলাকাবাসীর যে কোন বিপদ আপদে সম্মুখ থেকে সহযোগিতা করে আসছেন। এরই ধারাবাহিকতায় বাজার কমিটি বিষয়টি তার নজরে আনলে তিনি প্রতিশ্রুতি দেন বাজারের সংযোগ সড়ক দুটিসহ এবং বাজারের মাঝখানের সড়কটি ( প্রায় আটশ ফুট ) নিজ অর্থায়নে মেরামত করার উদ্যোগ নেবেন। প্রতিশ্রুতি অনুযায়ী ভোলা ২ আসনের সকলের নয়নের মনি আলহাজ্ব আলী আজম মুকুল এমপি মহোদয়ের নির্দেশে বৃহস্পতিবার (২২- ০৬- ২০২১ইং) তারিখে বাজার উন্নয়নের কাজ শুভ উদ্বোধন করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাসান নগর ইউনিয়ন যুবলীগর সাধারণ সম্পাদ এমদাদ চৌধুরী, হাসান নগর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি তন্ময় হাসান রিয়াদ মীর, সিনিয়র সহসভাপতি আরিয়ান রায়হান পাটওয়ারি, ২নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি হাবিবউল্ল্যাহ মাষ্টার প্রমুখ।