দৌলতখানে ৩৪৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১

 

মোঃ ইসমাইল, বিশেষ প্রতিনিধি

২০২১-২২ অর্থবছরের রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় দৌলতখান উপজেলা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হ‌য়ে‌ছে।
বিতর‌নের প্রথম‌দিন ১৬ নভেম্বর (মঙ্গলবার) দুপুরে ১২ টায় দৌলতখান উপজেলা পরিষদ হলরুমে ১শত জন প্রা‌ন্তিক কৃষক‌দের মা‌ঝে গম, ভুট্টা, স‌রিষা, সূর্যমুখী, বাদাম, মুগডাল ও খেসারী বীজ বিতরন করা হয়। মোট ৩ হাজার ৪ শত ৩০ জন কৃষক‌দের মা‌ঝে এই বীজ ও সার বিতরন করা হ‌বে। দৌলতখান উপজেলা কৃষি অফিস সুত্রে এ তথ্য জানানো হয়।

দৌলতখান উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার মোহাম্মদ তারেক হাওলাদার এর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ‌হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন দৌলতখান উপ‌জেলা পরিষদ চেয়ারম‌্যান মনজুর আলম খান। দৌলতখান উপজেলা উপ-সহকারী কৃ‌ষি কর্মকর্তা মোঃ আব্দুস ছামী’র সঞ্চালনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন, আরো উপস্থিত ছিলেন, উপ- সহকারি কৃষি কর্মকর্তা সহ সরকারি ও বেসরকারী দপ্তর কর্মকর্তা ও কর্মচারী।

প্রধান অতিথির বক্তব্যে দৌলতখান উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আলম খান বলেন, দেশের অর্থনৈতিক অবদানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অপরিসীম, তার তীক্ষ্ণ চিন্তাভাবনায় আজ কৃষি ক্ষেত্র নিয়ে গেছে শীর্ষ স্থানে। এসময় আরো বলেন, এলাকার কোথাও খালি স্থান থাকে সেখানে যেনো সবজি, ফল ও ঔষধি গাছ লাগানো হয়। এসময় তিনি দেশনেত্রী শেখ হাসিনা ও স্থানীয় সাংসাদ আলহাজ্ব আলী আজম মুকুল’কে আন্তরিক শুভেচছা জানান।

দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার বলেন,কৃষি উন্নায়নের জন্য দৌলতখান কৃষি অফিস যেভাবে সহায়তায় বা পরামর্শ দিচ্ছে সে অনুযায়ী কৃষকরা যেনো তার সঠিক ব্যাবহার নিশ্চিত করে। দেশের অর্থনৈতিক চাকার গতি বৃদ্ধি করে দেশের উন্নয়নের স্বপ্ন বাস্তবায়ন করে। বাংলাদেশ সরকার কৃষিবান্ধব সরকার। দেশের কৃষি ক্ষেত্র উন্নায়ন ও বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে একের পর এক প্রণদনা দিয়ে যাচ্ছে। কৃষকরা যেনো তাদের যে কোন সমস্যার সমাধানের জন্য কৃষি উপ-সহকারী কর্মকর্তাকে অবগত করে। এক একটি বীজ সোনার বাংলার এক একটি স্বপ্ন, তাই প্রতিটি বীজ সঠিক ব্যবহারের মাধ্যমে স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে।

উপজেলা কৃ‌ষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সুমন হাওলাদার জানান, ২০২১-২২ অর্থবছরের রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন শুরু করা হয়। কৃষিবান্ধব সরকারের প্রণদনা প্রদানে মূল উদ্দেশ্য হল অসহায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদেরকে সার ও বীজ বিনামূল্যে সরবরাহের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধিকরণ এবং কৃষকদের আর্থ সামাজিক উন্নায়ন। এ কর্মসূচীর মাধ্যমে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকগণ তাদের ক্ষয়ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারেন।

এসময়, বক্তব্য রাখেন শম ফারুক সাবেক অধ্যক্ষ দৌলতখান সরকারি আবু আবদুল্লা কলেজ ও যুগান্তর পত্রিকার দৌলতখান উপজেলা প্রতিনিধি, এসময় তিনি বলেন, কৃষিবান্ধব সরকার কৃষি ক্ষেত্রকে নানা প্রণদনার মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশের অর্থনৈতিক চাকাকে সচল করছে। কৃষকদের উচিত কৃষি বিভাগের সঠিক পরামর্শ নিয়ে সঠিক ব্যবহার

আজ প্রথম দি‌নে ১শত কৃষক‌দের মা‌ঝে
গম, ভুট্টা, স‌রিষা, সূর্যমুখী, বাদাম, মুগডাল ও খেসারী বীজ বিতরন করা হ‌য়ে‌ছে। মোট ৩ হাজার ৪ শত ৩০ জন কৃষক‌দের মা‌ঝে এই বীজ ও সার বিতরন করা হ‌বে।