জাতীয় স্মৃতিসৌধের মূল ফটকে ত্রিমুখী সংঘর্ষে আহত ১০

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২২

মোঃ ইসমাইল, বিশেষ প্রতিনিধিঃ  সাভারের জাতীয় শহীদ স্মৃতিসৌধে প্রবেশ করতে না পেরে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেছে অর্ধশতাধিক বহিরাগত লোকজন। এসময় পুলিশ, আনসার সদস্য ও স্থানীয় লোকজনের ত্রি-মুখী সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় আহত হয়েছে অন্ততঃ ১০ জন।

সন্ধ্যায় আশুলিয়ার নবীনগর এলাকায় জাতীয় স্মৃতিসৌধে এঘটনা ঘটে। খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এ সময় প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য ১৫ জনকে আটক করেছে পুলিশ। আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

সাভার জাতীয় শহীদ স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন,করোনা ভাইরাসের কারণে ১৩ জানুয়ারি ২০২২ থেকে স্মতিসৌধে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রয়েছে। সোমবার বিকেল অর্ধশতাধিক বহিরাগত লোকজন স্মৃতিসৌধে প্রবেশের জন্য দুটি গেটে ভীড় জমায়। এসময় স্মৃতিসৌধের গেটে দায়িত্ব পালনরত পুলিশ ও আনসার সদস্যরা তাদেরকে স্মৃতিসৌধে প্রবেশে বাধা দিলে বহিরাগত লোকজন স্মৃতিসৌধের গেট ভাঙচুর করে স্মৃতিসৌধের ভেতরে প্রবেশ করে।

এ সময় বহিরাগতরা আবারও ভাঙচুর শুরু করে। স্মৃতিসৌধের দায়িত্ব পালনরত পুলিশ,আনসার সদস্য বহিরাগতদের বাধা দেয়। তখন আনসার,পুলিশ ও বহিরাগতদের ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়। এতে প্রায় ১০ জন আহত হয়। পরে খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য ১৫ জন যুবককে আটক করে।

রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের স্থান ও মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করা জাতীয় এ স্থাপনায় হামলার ঘটনায় ভীত হয়ে পড়েছে স্থানীয়রা।