রেড ক্রিসেন্ট এর নবনিযুক্ত মহাসচিব কাজী শফিকুল আযম

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২২

বিশেষ প্রতিনিধিঃ

৭ ফেব্রুয়ারি ২০২২, ঢাকা: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নবনিযুক্ত মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন, বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব কাজী শফিকুল আযম। গতকাল রোববার সকালে তিনি সোসাইটির জাতীয় সদর দপ্তরে যোগদান করেন।

 

নবনিযুক্ত মহাসচিব হিসেবে তাঁকে স্বাগত জানান, সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহ্‌হাব। এসময় সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম সহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে নবনিযুক্ত মহাসচিবকে অভিনন্দন জানানো হয়।

প্রপ্ত তথ‍্যমতে কাজী শফিকুল আযম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে অডিট এন্ড একাউন্টস ক্যাডারে যোগদান করে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তাঁর ৩৭ বছরের সুদীর্ঘ কর্মজীবনে তিনি অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও বিশ্বব্যাংক, এডিবি, আইডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থায়ও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৮ সালে কাজী শফিকুল আযম বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর ২০২১ সাল পর্যন্ত তিনি একই বিভাগের টেকসই গ্র্যাজুয়েশন প্রকল্পের প্রকল্প উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

 

তথ‍্যসুত্রে জানা গেছে কাজী শফিকুল আযম মাগুরা জেলার শ্রীপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি চৌগাছী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, মাগুরা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগ থেকে স্নাতোকত্তর ডিগ্রী লাভ করেন। এছাড়াও অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক প্রশিক্ষণ রয়েছে তাঁর।

 

কর্মজীবনের বাইরে তিনি একজন খ্যাতনামা লেখক। অমর একুশে গ্রন্থমেলায় বিভিন্ন সময়ে তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- গল্পে গল্পে নীতিকথা, ভ্রমণ বিচিত্রা, অন্যদেশ, চলার পথে দেখা না দেখা, বিশ্ব দরূদ সংকলন, বিশ্ব আজি মুষ্ঠি মাঝে।