ফেসবুক বিজনেসেরও নিবন্ধন লাগবে, ই-কমার্সে আসছে ইউনিক বিজনেস আইডি

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২২

নিউজ ডেস্কঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)।

প্রতিমন্ত্রী আজ বুধবার (১৯ জানুয়ারি) আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় নির্মীয়মান প্ল্যাটফর্মের অগ্রগতি পর্যালোচনা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান।

পর্যালোচনায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্মসচিব সাঈদ আলী, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই’র টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চালডালের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ-সহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ব্যবসায়ীদের সবাইকে ইউবিআইডি’তে নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে ফেসবুকে যারা ব্যবসা করছেন তারাও নিবন্ধনের আওতায় আসবেন। আর নিবন্ধিত কোনও প্রতিষ্ঠান নিয়ে কারও অভিযোগ থাকলে সিসিএমএস-এর মাধ্যমে তা নিষ্পত্তি করতে হবে বলে তিনি জানান।

ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে কাজ করছে আইসিটি বিভাগ। এ লক্ষ্যে ডিজিটাল ব্যবসায় নিবন্ধনের জন্য ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি), অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) আগামী ফেব্রুয়ারি থেকে এবং মার্চে ডিজিটাল আন্তলেনদেন প্ল্যাটফর্ম বিনিময় উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

এ ছাড়া পরে সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্ল্যাটফর্ম (সিএলটিপি) চালু করা হবে।