দ্বিতীয় বারের মতো বরিশাল বিভাগীয় শ্রেষ্ঠ রোভার সম্পাদক হিসেবে নির্বাচিত হন কামাল হোসেন।।

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২১

 

মোঃইসমাইল, বিশেষ প্রতিনিধি

রোভার আন্দোলন জোরদার ও সম্প্রসারনের মাধ্যমে দেশের যুব শক্তিকে সুসংগঠিত করে চরিত্রবান, দেশ প্রেমিক ও আদর্শ নাগরিক গড়ে তুলতে সর্বাত্নক প্রচেষ্টা গ্রহন করায় ২০১৯-২০২০ সালের বরিশাল বিভাগ ভিত্তিক শ্রেষ্ঠ রোভার সম্পাদক নির্বাচিত হন কামাল হোসেন। এর আগে তিনি ২০১৭-২০১৮ সালেও শ্রেষ্ঠ রোভার সম্পাদক নির্বাচিত হন।

শিক্ষা জীবনে তিনি উত্তর সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩য় শ্রেণীতে অধ্যায়নরত অবস্থায় ১৯৮২ সালে কাব স্কাউট ইউনিটের সদস্য হিসেবে যোগ দেন।

পরবর্তিতে ভোলার দৌলতখানের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ দৌলতখান সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৯৮৫ বয় স্কাউট ইউনিটে যোগ দেন।

এরপর দৌলতখান আবু আবু আবদুল্লাহ ডিগ্রী কলেজে ( বর্তমানে দৌলতখান আবু আবু আবদুল্লাহ সরকারি কলেজ) ১৯৯১ সালে রোভার স্কাউটস এর গ্রুপে যাত্রা শুরু করেন। এসময় তিনি ত্রয়োদশ আঞ্চলিক রোভার মুট,৯১ মতিহার রোভার নগর রাজশাহী অংশগ্রহণ করেন।

১৯৯৫ সালে সরকারি বিএম কলেজে অধ্যায়নরত অবস্থায় রোভারিং করে এসময় তিনি ২য় এশিয়া প্যাসিফিক কমডেকা তামাতু বাংলাদেশ এবং ১৯৯৭ সালে বরিশাল বিভাগীয় সেচ্ছাসেবক হিসেবে নবম এশিয়া প্যাসিফিক ৭ম বাংলাদেশ রোভার মুট সহ বিভিন্ন জেলা মুটে অংশগ্রহণ করেন। ১৯৯৮ সালে প্রথম ভোলা জেলা কাব ক্যাম্পুরী ৯৮ মেঘনা- মোহনা ভোলা এ অংশগ্রহণ করেন। এসময় তিনি নবম স্থান অধিকার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যবস্থাপনা বিভাগ থেকে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন।

চাকরি জীবনে তিনি ১৯৯৯ সালের ২৪ শে মে হাজারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন সে সময় তিনি (২০০০ সালে) সাগরদি পিটিআই বরিশালে অনুষ্ঠিত কাব লিডার বেসিক কোর্স সম্পন্ন করে হাজারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাব স্কাউট গ্রুপ এর কাব লিডার নিযুক্ত হন। এসময় তিনি চরখলিফা ইউনিয়ন প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচিত সম্পাদকের পাশাপাশি বাংলাদেশ গ্রাজুয়েট প্রাথমিক শিক্ষক সমিতি বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০১ সালে জাতীয় স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে মৌচাকে অনুষ্ঠিত ১৩৭ তম কাব লিডার এ্যাডভান্স কোর্স সম্পন্ন করেন। ২০০১ সালের ৭ সেপ্টেম্বর তিনি প্রাথমিক শিক্ষকতা জীবন ছেড়ে ২০০১ সালের ৮ সেপ্টেম্বর বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রী কলেজে প্রভাষক পদে যোগদান করেন। ২০০২ সালে বাংলাবাজার ফাতেমা খানম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাব স্কাউট গ্রুপে সহকারি কাব লিডার হিসেবে যোগাদান করেন। ২০০৩ সালে বরিশালে অনুষ্ঠিত ১৩৯ তম রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স সম্পন্ন করে বাংলাবাজার ফাতেমা খনম ডিগ্রি কলেজের রোভার লিডার হিসেবে যোগদান করেন। ২০০৫ সালে গাজীপুরে অনুষ্ঠিত ৫৬৩ তম রোভার স্কাউট লিডার এ্যাডভান্স কোর্স সম্পন্ন করেন। ২০০৬ সালে রোভার লিডার ১৯ তম টেকনিক্যাল কোর্স, কাব স্কাউট শাখায় উডব্যাজ অর্জন, ১ম ভোলা সদর উপজেলা কাব ক্যাম্পুরীর কর্মকর্তার দায়িত্ব পালন, বাংলাবাজার ফাতেমা খানম সরকারি প্রাথমিক বিদ্যালয় ইউনিট থেকে তার নেতৃত্বে ভোলা জেলায় প্রথম শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জন করেন, বোরহানউদ্দীন উপজেলা কাব ক্যাম্পুরীর কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন। ২০০৯ সালে ডিজাস্টার রেসপন্স টিম এর টট কোর্স সম্পন্ন করেন। ২০১০ রোভার স্কাউট শাখায় উডব্যাজ অর্জন। ২০১৬ সালে সহকারী লিডার ট্রেনার কোর্স সম্পন্ন করেন। ২০১৭ সালে মেডেল অব মেরিট অ্যাওয়ার্ড অর্জন করেন। ২০১৯ সালে ভোলা জেলার শ্রেষ্ঠ রোভার শিক্ষক হিসেবে স্বীকৃতি পান।