চরফ্যাশনে বাল্যবিবাহের দায়ে ৩(তিন) জনকে ৬(ছয়) মাসের কারাদণ্ড।

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

চরফ্যাশনে বাল্যবিবাহের দায়ে ৩(তিন) জনকে ৬(ছয়) মাসের কারাদণ্ড।।

জিহাদুল ইসলাম, চরফ্যাশন, ভোলা

চরফ্যাশনের উসমানগন্জ ইউনিয়নের ৭নং ওয়ার্ড উত্তর ফ্যাশন গ্রাম থেকে দশম শ্রেণি পড়ুয়া মেয়েকে বাল্যবিবাহ করার অপরাধে ছেলে মোঃ সোহেল (২৯), তার বাবা আবু তাহের (৫০) ও মেয়েকে বাল্যবিয়ে দেওয়ার অপরাধে মেয়ের বাবা নুরুজ্জামান (৫৬) কে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

৩১ শে জানুয়ারি রবিবার বিকাল ৩ ঘটিকার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চরফ্যাশন উপজেলা সহকারী ভূমি কমিশনার(এসিল্যান্ড) রিপন বিশ্বাস।

ভ্রাম্যমাণ আদালত ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, রবিবার (৩১ শে জানুয়ারি) বিকাল ৩ টার দিকে ওসমানগঞ্জ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে উত্তর ফ্যাশন গ্রামে ছেলের বাড়িতে বৌভাতের আয়োজনের সময় এসিল্যান্ড রিপন বিশ্বাস এর নেতৃত্বে ওই বাড়িতে অভিযান পরিচালনা করেন। তাঁদের উপস্থিতি টের পেয়ে আত্মীয়-স্বজন, কনে পক্ষ, বাড়ির লোকজন পালিয়ে গেলেও বর, মেয়ের বাবা,ও ছেলের বাবাকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। কনের বাড়ি ভোলা জেলার লালমোহন উপজেলার অন্নদাপ্রসাদ গ্রামে। তবে পুলিশি অভিযানের দু’দিন আগেই গোপনে

ওই বাল্যবিয়ে সম্পন্ন হয় বলে জানা যায়। তারা ভ্রাম্যমাণ আদালতে প্রথমে মেয়ের প্রাপ্তবয়স্ক হয়েছে দাবি করলেও পরবর্তীতে প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে সক্ষম হয়নি এবং নিজের দোষ স্বীকার করে । এ সময় আদালত তিনজনকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

চরফ্যাশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বাল্যবিবাহের অপরাধে দণ্ডাদেশপ্রাপ্ত কনের বাবা, বরের বাবা, ও বরকে আগামীকাল সোমবার ভোলা জেলা কারাগারে পাঠানো হবে।

এসিল্যান্ড রিপন বিশ্বাস বলেন, বাল্যবিবাহ নিরোধ আইনে বরের বাবা,কনের বাবা ও বরকে ছয় (৬) মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাল্যবিয়ের বিরুদ্ধে সর্বদা সোচ্চার। তাই সুস্থ স্বাভাবিক জীবনযাপনের লক্ষ্যে সকলকে বাল্য বিবাহ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেন তিনি।