ভোলার চরফ্যাশনে , ইট ভাটায় পুড়ছে কাঠ— হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২২

 

মিলি সিকদারঃ ভোলার চরফ্যাশনে উপজেলার পশ্চিম এওয়াজপুর ১ নং ওয়ার্ডের দৌলতদিয়া ঘাট সংলগ্ন নিউ পদ্মা সরকারি নীতিমালা উপেক্ষা করে চলছে ইট ভাটা।চরফ্যাশন অধিকাংশ ভাটা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে সংরক্ষিত বনে ও ফসলি জমিতে স্থাপন করা হয়েছে অবৈধ ইট ভাটা। শুধু তাই নয়, ভাটায় প্রকাশ্যে পোড়ানো হচ্ছে কাঠ। পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ছোট ব্যারেলের (টিনের) চিমনি। এতে স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি মারাত্মক হুমকির মুখে রয়েছে পরিবেশ জীববৈচিত্র্য । আইন অমান্য করে দিনের পর দিন ইট ভাটার সংখ্যা বাড়লেও প্রশাসনের নীরব ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা। প্রভাবশালী হাত বদল করে দীর্ঘবছর যাবৎ চলছে প্রায় ২০ টি ইট ভাটা।

সরজমিনে ইট ভাটায় ঘুরে দেখা গেছে, অবৈধভাবে গড়ে ওঠা এসব ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। কাঁচামাল হিসেবে ব্যবহার করা হচ্ছে কৃষি জমির মাটি। ফলে একদিকে নির্বিচারে উজাড় হচ্ছে বন, অন্যদিকে উর্বরতা হারিয়ে চাষের অযোগ্য হয়ে পড়ছে আবাদী জমি।
বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, আকারভেদে একটি ইট ভাটা গড়তে কমপক্ষে পাঁচ একর (৫০০ শতাংশ) জমি প্রয়োজন। তবে ক্ষেত্রবিশেষে ৪০ থেকে ৪৫ একর জমিরও প্রয়োজন হয়। একটি ইট ভাটা গড়ে ওঠার কারণে চার শতাধিক একর ফসলি জমি নষ্ট হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ইট ভাটার ম্যানেজার জানালেন, সাধারণত মধ্যম সারির একটি ভাটায় বছরে ৪০ থেকে ৫০ লাখ ইট পোড়ানো হয়। আর প্রতি আট হাজার ইটের জন্য কাঁচামাল হিসাবে ব্যবহার হয় এক হাজার ঘনফুট মাটি। সেই মাটির জোগান আসে কৃষি জমি থেকে। এজন্য প্রতিটি ভাটায় বছরে ৫ থেকে ৬ একর জমির উপরিভাগের মাটি ব্যবহার করা হয়।

তিনি আরও জানান, ইট পোড়ানোর জন্য প্রতিটি ভাটায় দৈনিক গড়ে ৪০০ মণ কাঠ পোড়াতে হয়। কাঠ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেও জানা গেছে, তারা ভোলার বিভিন্ন গ্রাম থেকে সংগৃহীত কাঠ এসব ভাটায় জোগান দেন। গড়ে প্রতিটি গাছ থেকে সাত থেকে আট মণ কাঠ পাওয়া যায়। নিউ পদ্মা ভাটায় গাছ চেরাই করতে বসানো হয়েছে করাত কল।

 

ভাটায় ঘুরে দেখা গেছে, আম, জাম, রেন্ট্রি, কদম, জামরুল, কাঁঠাল, খেজুর, নারকেলসহ তিন শতাধিক ফলজ ও বনজ গাছ পোড়ানো হচ্ছে প্রতিদিন। অথচ বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এবং পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭-এর ৭ ধারা অনুযায়ী কাঠ দিয়ে ইট পোড়ানোকে অবৈধ ঘোষণা করা হয়েছে।
এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে প্রথমবার সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং দ্বিতীয়বার একই অপরাধ করলে ১ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা ও সাজার বিধান রাখা হয়েছে। তৃতীয়বার এ অপরাধের পুনরাবৃত্তিতে ভাটার নিবন্ধন বাতিল ও ভাটা বাজেয়াপ্ত করারও বিধান রাখা হয়েছে। কাগজে-কলমে এসব আইন বাস্তবায়নে কঠোর নির্দেশনা থাকলেও বাস্তবে এর প্রয়োগের দেখা মিলেনি। গত বছর আখন ও রাত্রি ইটভাটা গুড়িয়ে দিলেও চলতি বছর পুর্বের প্রক্রিয়ায় কাঠ পোড়াচ্ছে।

এদিকে, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-তে বলা হয়েছে— কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, হাট-বাজার এলাকা; সিটি করপোরেশন, পৌরসভা বা উপজেলা সদর; এবং বন, অভয়ারণ্য, বাগান, জলাভূমি ও কৃষি জমিতে ইট ভাটা স্থাপন করা যাবে না। সংরক্ষিত বনের ৫ কিলোমিটারের বাহিরে ইটভাটা করার বিধান থাকলেও খোদ সংরক্ষিত বনেই রয়েছে আখন ও রাত্রি ইট ভাটা। তবে আইনের তোয়াক্কা না করেই অধিকাংশ ইট ভাটা স্থাপন করা হয়েছে ঘনবসতিপূর্ণ ও শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন ফসলি জমিতে।

ইট ভাটার ধোঁয়ায় পরিবেশ দূষণ ছাড়াও স্থানীয়রা নানা ধরনের সমস্যার কথা জানাচ্ছেন।চরফ্যাশন উপজেলার দৌলতগন্জ গ্রামের কৃষক রহিম ইসলামসহ স্থানীয় কয়েকজন কৃষক বলেন, ভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলি জমির ক্ষতি হচ্ছে। ক্ষেতের পাশে ইট ভাটা গড়ে ওঠায় আগের তুলনায় উৎপাদন কমে গেছে। সরকার ফসলি জমির ওপর ইট ভাটা স্থাপন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে পাঁচ বছরের মধ্যে এসব জমির উৎপাদন শূন্যে নেমে আসবে।

স্থানীয়রা আরও বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে তাদের মধ্যে শ্বসনতন্ত্রের রোগব্যধিতে আক্রান্ত হওয়ার পরিমাণ বেড়েছে। বিশেষ করে শিশুদের মধ্যে অসুস্থতা বেড়েছে।

এ বিষয়ে ইটভাটা মালিক উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আল আমিন মুন্সির সাথে কথা বললে তিনি জানান, আমার ভাটায় কোন সাংবাদিক আসার সাহস রাখে না। বৈধ না অবৈধ তা পরের বিষয়

ভোলা জেলার পরিবেশের অধিদপ্তরের সহ পরিচালক মোঃ তোতা মিয়া বলেন,চরফ্যাশনে ভাটাগুলোতে জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো হচ্ছে।এই বিষয়টি আমার জানা ছিলনা, আমি সরেজমিনে গিয়ে তদন্ত করে ব্যবস্থা নেব।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ইট ভাটায় পরিবেশের ক্ষতি হলে আমরা দ্রুত আইনগত ব‍্যবস্থা নিব।