বইছে সব জেলায় তাপপ্রবাহ, বৃষ্টির আভাস শনিবার থেকে

ভোলার কথা
আবহাওয়া ডেস্ক সম্পাদক
প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, মে ১৬, ২০২৪

আবহাওয়া ডেস্কঃ
দেশের ৬৪ জেলায় বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে রয়েছে অস্বস্তি। ফলে বিপর্যস্ত জীবন পার করছে মানুষ। চলমান তাপপ্রবাহ থাকবে আরও দুদিন। এরপরই শনিবার থেকে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা টাইমসকে বলেন, ‘আজ (বৃহস্পতিবার) দেশের সব জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। গতকালও (বুধবার) তাপপ্রবাহ ছিল। তবে সারা দেশে বিস্তার লাভ করেনি। তাপপ্রবাহ আরও দুই দিন থাকবে। তবে শনিবার থেকেই বেশ কিছু অঞ্চলে বৃষ্টি হয়ে তাপপ্রবাহের এলাকা কমে যাবে। রবিবারও অনেক এলাকায় বৃষ্টি হবে। তবে সোমবার সারাদেশেই বৃষ্টিপাত হতে পারে। ফলে তাপপ্রবাহের এলাকা একেবারেই কমে যাবে।’

এই আবহাওয়াবিদ বলেন, ‘ঢাকায় আজ (বৃহস্পতিবার) বিকাল ৩টা পর্যন্ত ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনায় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।’

এদিকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবারের তাপপ্রবাহ: রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

শুক্রবারের পূর্বাভাস বলছে, সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শুক্রবারের তাপপ্রবাহ: চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে শুক্রবারও। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

শনিবারের পূর্বাভাস বলছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শনিবারের তাপপ্রবাহ: চলমান তাপপ্রবাহ পরিস্থিতি শনিবার দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগে এই দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের অন্যত্র তা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় জানানো হয়, বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা রয়েছে এবং দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।