শেখ হাসিনা সরকারের বিভিন্ন পদক্ষেপের কারনে দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব হয়েছে – এমপি শাওন

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২১

এ এইচ রিপন ভোলা জেলা প্রতিনিধিঃ
ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন ভৌগলিক অবস্থার কারনে দ্বীপজেলা ভোলা একটি দুর্যোগ প্রবণ এলাকা। প্রতিনিয়ত আমাদেরকে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করে বেঁছে থাকতে হয়। প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানোর উপায় হলো সচেতন থাকা। ১৯৭০ সালের প্রলংকারী ঘূর্নিঝড়ে আমেদের এই অঞ্চলে অনেক মানুষ মারা গিয়েছে। এরপর আয়লা, সিডর, আম্পানসহ বহু দুর্যোগ আমরা মোকাবেলা করেছি। তবে সচেতনতা থাকার কারনে আমাদের প্রানহানি নেই বললেই চলে। এই উপকূল অঞ্চলে দুর্যোগের পূর্বে সিপিপির ভলেন্টিয়ারগণ তাদের জীবনের ঝুঁকি নিয়ে মানুষের জন্য সিগনালের বিভিন্ন তথ্য প্রচার করে। তাদের তথ্য পেয়ে মানুষ সতর্ক হয় এবং প্রয়োজনে আশ্রয়কেন্দ্রে যায়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানোর জন্য বিভিন্ন কাজ করে যাচ্ছেন।
২২ মার্চ ২০২১ ইং সকালে ভোলার লালমোহন উপজেলা পরিষদ হলরুমে, সিপিপি লালমোহন উপজেলার ধলীগৌরনগর, লর্ডহাডিঞ্জ ও বদরপুর ইউনিয়নের স্বেচ্ছাসেবকদের মাঝে সাংকেতি যন্ত্রপাতি ও গিয়ার বিতরন উপলক্ষে প্রধান অতিথির আলোচনায় এসব কথা বলেন।
তিনি আরও বলেন সামনেই বৈশাখ মাস। বৈশাখ মাসে কালবৈশাখী সহ বিভিন্ন ঝড়বাদল হয়ে থাকে। তাই উপকরন পেয়ে ঘরে বসে থাকলে হবে না। কাজ করতে হবে। যেহেতু আমরা বঙ্গোপসাগরের কাছাকাছি বসবাস করছি। আমাদের বিভিন্ন সামুদ্রিক ঝড়ের সময় সিপিপির স্বেচ্ছাসেবকগণ দুর্যোগের আগে, চলাকালীন ও পরে কাজ করবেন।
সিপিপি সিনিয়র সহকারী পরিচালক মুন্সী নূরমোহাম্মদ এর সঞ্চালনায় লালমোহন উপজেলা নির্বাহী অফিসার আল-নোমানের সভাপতিত্বে আলোচনা সভায় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমোহন উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, লালমোহন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফকরুল আলম হাওলাদার, সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন আরজুসহ সিপিপি ইউনিয়ন ও ওয়ার্ডের টীম লিডার বৃন্দ। আলোচনা সভা শেষে ৩টি ইউনিয়নের টীম লিডারদের মধ্যে দুর্যোগের সাংকেতি যন্ত্রপাতি ও গিয়ার বিতরন করেন এমপি শাওন।