ভোলায় ডিপ্লোমা স্টুডেন্ট নার্সদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

 

নিজস্ব প্রতিনিধিঃ দাবী মোদের একটাই, কারিগরি মুক্ত নার্সিং চাই” এই স্লোগানকে সামনের রেখে ভোলায় ডিপ্লোমা স্টুডেন্ট নার্সদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ ফেব্রুয়ারী) সকালে ভোলা সদর হাসপাতালের সামনে এই প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন ভোলা জেলা শাখা।

জনস্বাস্থ্য সুরক্ষা এবং নার্সিং পেশার মান রক্ষায়-সর্বক্ষেত্রে কম যোগ্যতার কারিগরি শিক্ষাবোর্ডের অধীন পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের ডিপ্লোমা নার্সদের সমমান ও পরিবার কল্যাণ পরিদর্শিকাদের (এফডব্লিউভি) ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সমমান করার সিদ্ধান্তের প্রতিবাদে এবং দ্রুত কারিগরিমুক্ত লাইন্সেসিং /কমপ্রিহেনসিভ পরীক্ষা আয়োজন করার দাবিতে তারা এ প্রতিবাদ সমাবেশ করেন।

এসময় নার্সেস ইউনিয়নের নেতৃবৃন্দ বলেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের সব শর্ত (শিক্ষাগত যোগ্যতা জেলা কোটা ও শারীরিক যোগ্যতা) পূরণ সাপেক্ষে মেডিকেল ছাত্র-ছাত্রীদের ন্যায় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে নার্সিং কোর্সে অধ্যয়নের সুযোগ লাভ করেন। পরীক্ষায় উত্তীর্ণরাই কাউন্সিলের কম্প্রিহেনসিভ (লাইসেন্সিং/প্রি রেজিস্ট্রেশন) দায়িত্ব পালনের বৈধ নার্স হিসেবে বিবেচিত হয়।

নেতৃবৃন্দ আরও বলেন, কিন্তু দুঃখ বিষয় হলো জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি স্বতন্ত্র পেশা হিসেবে প্রচলিত হলেও কারিগরি শিক্ষা বোর্ড বিশেষ বিশেষ ক্ষেত্রে চতুরতার মাধ্যমে নার্সিং শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছিল। যা একদিকে যেমন দেশের জনগণকে চরম স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে দিচ্ছে, তেমনি অন্যদিকে নার্সিং শিক্ষা ও সার্ভিসের মান বিনষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।