বোরহানউদ্দিনে ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি গাছ কর্তন

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ১২:৪০ পূর্বাহ্ণ, এপ্রিল ২৯, ২০২২

 

মিলি সিকদারঃ

গাছ আমাদের খুব উপকারী বন্ধু। আমাদের জীবনের সবচেয়ে বেশিরভাগ অংশ আমরা গাছ থেকে পাই। এমনকি বেঁচে থাকার জন্য অত্যাবশকীয় অক্সিজেন নামক রাসায়নিক পদার্থ আমরা গাছ থেকে পাই। আমাদের দেশে প্রতিবছর সরকার কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। একটি দেশের মোট আয়তনের তুলনায় শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা উচিত অথচ আমাদের দেশে আছে মাত্র ১৭ ভাগ।

নির্বিচারে নিধন করা হচ্ছে আমাদের এই উপকারী বন্ধুটিকে। কিছু স্বার্থন্বেষী অসাধু চক্র এতে জড়িত। হ্যাঁ বলতেছিলাম ভোলা বোরহানউদ্দিন টবগী ৪নং ওয়ার্ডের বাসিন্দা গোলাম মাওলা ও নূরনবী এর কথা। সরেজমিনে গিয়ে জানা যায়,টবগী ইউনিয়নে হাওলাদার বাড়ির সামনে সরকারি বৃক্ষরোপণ এর অংশ হিসেবে রোপণকৃত দুইটি চাম্বুল ও পুনাল গাছ কেটে ফেলে নুরনবী ও গোলাম মাওলা। তাহারা গাছগুলো কেটে আসবাব পত্র তৈরীর পরিকল্পনা করছিল। এমন সময়ে স্থানীয় জনগণ খবর পেয়ে স্থানীয় বন কর্মকর্তা কে খবর দেয়। ফোন পেয়ে স্থানীয় বন কর্মকর্তা এসে সরকারি এই গাছগুলো কে জব্দ করে। খবর পেয়ে গণমাধ্যম কর্মীরা ঘটনাস্থলে গেলে অভিযুক্ত গোলাম মাওলা ও নূরনবী ক্যামেরার সামনে কথা বলতে নারাজ। তারা আরো জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন হাওলাদার তাদের আত্মীয় । তার পরামর্শ ছাড়া গাছের ব্যাপারে কোন কথা বলবেন না।

বোরহানউদ্দিন বনবিভাগের মাঠ কর্মকর্তা আবদুল লতিফের এর সাথে এই ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি জানান, গাছগুলোর সরকারি সীমানার মধ্যে পড়েছে তাই গাছগুলোকে আমরা জব্দ করেছি। অবৈধভাবে গাছ কাটার কারনে অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত মামলা দায়ের করা হবে।