অর্জিত সাফল্য,স্বপ্ন ছুয়ে নতুন পথে।।

ভোলার কথা
ভোলার কথা সম্পাদক
প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, জুন ২৮, ২০২২

রোকনউদ্দিন হাওলাদারঃ

বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় কর্তৃক আয়োজিত মা ও শিশু স্বাস্থ্য, পুষ্টি,গর্ভবতী সেবা, স্বাস্থ্য শিক্ষা বিষয়ক ১২দিনের কর্মশালায় সফল ভাবে সাফল্য অর্জন করেন স্বাস্থ্য বিভাগে নিয়োজিত পরিদর্শক মনির আহাম্মেদ। তিনি স্বাস্থ্যকর্মী হিসাবে নানা আলোচিত কর্মকান্ড পরিচালনা করে আসছেন। তবে মনির ভোলায় মিডিয়াবন্ধু হিসাবে পরিচিত। মনির ভোলায় একাধারে শিশু শিক্ষা সাহিত্য বিস্তারে নানাভাবে আলোচিত কর্মকান্ডে পরিচিত। তিনি একাধারে ভোলার বিভিন্ন পত্র পত্রিকায় ও গণমাধ্যমে অত্যন্ত গুরুত্বের সহিত ভোলার শিক্ষা ও সাহিত্য সংস্কৃতি নিয়ে ২০০৯ সাল থেকে লেখালেখি করে আসছেন।। ভোলার গণমাধ্যম ও মিডিয়াকর্মী হিসাবে ২০১১ সালে জাতীয় দৈনিক বাংলাডাক পত্রিকা জেলা প্রতিনিধি নিয়োগ লাভ করে কর্মজীবন শুরু হয়। এছাড়াও জাতীয় দৈনিক সকালের সময়, জাতীয় দৈনিক সরজমিন, , দৈনিক ভোলা নিউজ, ভোলার আলো,ভোলা দর্পন, বরিশাল সময়, সাপ্তাহিক দ্বীপকন্ঠে কাজ করেছিলেন । বর্তমানে দৈনিক ভোলা খবর পত্রিকার উপদেষ্টা পর্ষদে এবং বরিশাল থেকে প্রকাশিত মুক্তবুলি ম্যাগাজিনের ভোলা প্রতিনিধি হিসাবে রয়েছেন। এছাড়াও ভোলায় গণমাধ্যমকর্মী নির্যাতন প্রতিবাদ ও মিডিয়া কর্মীদের ন্যায্য দাবী আদায়ের আন্দোলনে সরাসরি অংশগ্রহণ ও পৃষ্ঠপোষকতা মিডিয়া বন্ধু হয়ে মনির কাজ করেন । গণমাধ্যম ও স্যোলাল মিডিয়া গণমাধ্যম কর্মীদের নির্যাতন ও দাবি-দাওয়া নিয়ে লেখালেখিতেও মিডিয়া বন্ধু মনির কাজ করেন চোখে পড়ার মত। বইপাঠে শিক্ষার্থীদের মাঝে উৎসাহী করতে ভোলা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০১২ সাল থেকে বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাঠক ফোরাম দ্বায়িত্বে নিয়োজিত হয়ে শিক্ষার্থীদের শিক্ষাসভা, রচনা প্রতিযোগিতা, চিত্রঅংঙ্কন, হাতের লেখা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বির্তক প্রতিযোগিতা বাস্তবায়ন করেন। সাংস্কৃতিক কর্মী হিসেবে ভোলা কালচারাল স্কুলে প্রধান প্রশিক্ষকের দ্বায়িত্ব পালন করেন।

মনির আহাম্মেদ ২০০৯ সালে বিজ্ঞান বিভাগে এস এস সি, ২০১১ সালে এইচ এস সি, ২০১৪ সালে স্নাতক এবং ২০১৬ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। স্বাস্থ্য বিজ্ঞানে “কমিউনিটি প্যারামেডিকেল” পরীক্ষায় সফল ভাবে উত্তির্ন হন এবং কৃষি বিজ্ঞানে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে ১ম শ্রেণীতে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন।। অন্যদিকে ২০২০ সালে আইন পাশ (এল এল বি)করেন, বর্তমানে তিনি আইন বিভাগে উচ্চতর ডিগ্রীতে (এল এল এম) অধ্যায়নরত।

কর্মজীবনে ভোলায় ইউ এস আই ডি আন্তর্জাতিক কৃষি সংস্থায় কৃষি প্রশিক্ষক হয়ে দরিদ্র কৃষকের মাঝে কাজ করেন এবং ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ে খন্ডকালীন সহকারী শিক্ষক হিসাবে দীর্ঘদিন শিক্ষকতা করেন। সফলভাবে এন টি আর সি পরীক্ষায় সহকারী শিক্ষক পদে নিয়োগ লাভ করেন। কিছুদিন পর সহকারি প্রশিক্ষক (কৃষি) পদে নতুন চাকুরী নিয়োগ লাভ করেন। বর্তমানে তিনি স্বাস্থ্যকর্মী হিসাবে কর্মরত এবং শিক্ষানবিস আইনজীবী হিসাবে আইনি প্রশিক্ষণ গ্রহন করছেন।।

উল্ল্যখ মিডিয়া বন্ধু মনির মনপুরার ঐতিহ্যবাহী মাস্টার পরিবারের মাস্টার বশির আহমেদএর ১ম পুত্র সন্তান। তার আলেয়া বেগম তিন ভাই বোনের মধ্যে মনির আহাম্মেদ বড়।